করোনা: বাংলাদেশকে ৩১০০ কোটি টাকা সহায়তা দিচ্ছে ইইউ

মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে প্রায় ৩ হাজার ১০০ কোটি টাকা (৩৩৪ মিলিয়ন ইউরো) দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশকে অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশগুলোর এই সংগঠন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ কোনো সীমান্ত চিনে না। এমন পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়ন, এর সদস্য রাষ্ট্র এবং ইউরোপীয় আর্থিক প্রতিষ্ঠানগুলো এই মহামারি মোকাবিলায় টিম ইউরোপ নামে একটি যৌথ ফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিস্তার প্রশমনে সহায়তা করতে ইউরোপীয় ইউনিয়ন প্রাথমিকভাবে ২০ বিলিয়ন ইউরো তহবিল গঠন করেছে। এর মাধ্যমে করোনার বিস্তার ঠেকাতে অংশীদার দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করা হবে।

বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন খাতে সহযোগী হিসেবে কাজ করছে ইউরোপীয় ইউনিয়ন। এরইমধ্যে বাংলাদেশের অনেক অঞ্চলে কোভিড-১৯ মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ কাজ করেছে সংস্থাটি। খাদ্যনিরাপত্তা, বেসরকারি খাত উন্নয়ন, স্বাস্থ্যখাতের মতো বিভিন্ন খাতে সহযোগিতা করছে ইইউ।

বাংলাদেশে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সহায়তা করতে ৩৩৪ মিলিয়ন ইউরো অনুমোদন দিয়েছে ইইউ। ভবিষ্যতে এই তহবিল আরো সম্প্রসারণ করা হতে পারে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *