Thursday , October 7 2021

মানুষের মতোই একে অন্যের সাথে কথা বলতে বলতে পেয়ারা খাচ্ছে টিয়া






বর্তমানে পৃথিবীর খবর জানার জন্য একমাত্র মাধ্যম হলো সোশ্যাল মিডিয়া। পৃথিবীর নানা অ’দ্ভু’ত আ’শ্চ’র্য ঘট’নাবলী আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেখতে পারি ও জানতে পারি।

এমনকি সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে অনেক মানুষ তার সুপ্ত প্রতিভা কে বিশ্বের সামনে আনার সুযোগ পান। আমাদের দেশের, কোন কোন এমন অনেক প্রতিভা আছে যারা উপযুক্ত সুযোগের অভাবে সুপ্তই থেকে যান,











কিন্তু আজকাল সোশ্যাল মিডিয়া সেই অসুবিধা দূর করেছে। আজকাল সোশ্যাল কিশোর কিশোরী ও যুবক যুবতীদের প্রাধান্য বেশি। নাচ গান প্রভৃতি ভিডিওর সাথে সাথে নানারকম অ’দ্ভু’ত ঘট’নাও ভাইরাল হতে দেখা যায়,

যা দেখে আমরা সত্যিই অ’বা’ক হয়ে যাই। প-শু’পা-খিদের নিয়েও অনেক ভিডিও ভাইরাল হতে দেখা যায় সোশাল মিডিয়াতে। প-শু’পা-খিদের সমাজে এমন অদ্ভুত অদ্ভুত কিছু কার্যকলাপ দেখা যায়, যা সত্যিই বিচি’ত্র।

এমনকি কিছু কিছু প-শু’পা-খির মজাদার আচ’রণ আমাদের সত্যি হাসিয়ে দেয়, আবার কিছু কার্যকলাপ সত্যিই শি’ক্ষামূ’লক। প্রতিটি পশুপাখির নিজস্ব অনু’ভূতি ও ভালো’বাসা আছে, তারা মানুষের মতো তা হয়তো মু’খে ব্য’ক্ত করতে পারে না, কিন্তু তাদের ভালোবাসা সত্যিই বি’শ্বস্ত।











কিন্তু বর্তমানে মানুষের অ-‘ত্যা-‘চা-রে প-‘শু-পা-খির বিভিন্ন প্র’জাতি বি’লু’প্ত হতে চলেছে। দিনের পর দিন বন কেটে ফেলা, পুকুর বুজিয়ে ফেলা, প্রভৃতি কারণে বহু প-‘শু পা’খি আজ বি’লু’প্ত প্রায়। কিন্তু তাও এমন কিছু মানুষ পৃথিবীতে আজও আছেন যারা সত্যিই প’শু-পা’খিকে সং’রক্ষ’ণের চেষ্টা করেন।

কথা বলা পাখির কথা তো আমরা সবাই জানি। বিশেষ করে আমাদের ভারতবর্ষে টিয়া পাখির নানা রকম প্র’জাতি দেখা যায় একজন মানুষের মত কথা বলতে সক্ষম। এমনকি এসব পাখিদের নানা রকম ক’থা শিখিয়ে খেলা দেখিয়ে অনেক মানুষ জীবিকা নির্বাহ করেন।

সম্প্রতি একটি ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, দুটি টিয়া পাখির একটি পেয়ারা গাছের উপর বসে পেয়ারা খাচ্ছে। সম্ভবত মনে হচ্ছে দুটি টিয়া পাখি হয় দ’ম্প’তি না হলে ব’ন্ধু, সবথেকে আ’শ্চ’র্য কান্ড এটাই যে তারা দুজনই নিজেদের মধ্যে কথা বলতে বলতেই পেয়ারা খা’চ্ছে।

একদম তাদের গ’লা’র স্ব’র পরিষ্কার মানুষের মত। দেখে মনে হচ্ছে যেন দুজন মানুষ নিজেদের মধ্যে কথা বলছে। ভিডিওটি দুর’ন্ত গতিতে ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। প্রত্যেক মানুষ তাদের ব্যবহার দেখে অবাক হয়ে গেছে।

পো’স্ট করা হয়েছে প্যা’রট প্যারা’ডাইস নামে অ’ফিশিয়াল ইউটি’উব চ্যা’নেল থেকে। এই চ্যানে’লটি শুধুমাত্র টিয়া পা’খি’দের নিয়েই নানারকম ভিডিও করা হয়। তাদের জীবনযাত্রা, তাদের স্ব’ভাব সবকিছু নিয়েই এই চ্যানেলটি।

হাজার হাজার মানুষ ভিডিওটি লা’ই’ক করেছেন, শে’য়ার করেছেন তারও বেশি মানুষ। পা’খিদের নিয়ে এত সুন্দ’র একটি ভিডিও দেখে দর্শ’করা ম’ন্ত্রমু’গ্ধ। সোশ্যাল মিডিয়ায় প্রায় প্রতিদিনই নানা রকমের ভিডিও ভাইরাল হয়। সোশ্যাল মিডিয়ার ফলে আমরা নানা অজানা ত’থ্য কে জানতে সক্ষম হয়েছি।