Wednesday , July 28 2021

হ;স্তমৈ;থুন কমি’য়ে দেয় ‘প্রস্টেট ক্যানসারের’ ঝুঁকি,’সপ্তাহে’ কত বার করা ‘দরকার’?







হস্তমৈথুন নিয়ে নানা ভুল ধারণা আছে অনেকের মনেই। অনেকেরই ধারণা, হস্তমৈথুনের ফলে শরীরের ক্ষতি হয়। কিন্তু নানা সময়ে নানা গবেষণাই প্রমাণ করে দিয়েছে, এর ফলে কোনও ক্ষতি হয় না। যৌনসঙ্গমের ক্ষেত্রে কিছু শারীরিক লাভ আছে। হস্তমৈথুনের ক্ষেত্রে সেই পরিমাণে লাভ না থাকলেও, ক্ষতিও নেই।






কিন্তু হালের বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, পুরুষেরা হস্তমৈথুন করলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে। এবং শুধু ক্যানসারই নয়, প্রস্টেট সংক্রান্ত অন্য সমস্যার মাত্রাও কমে নিয়মিত হস্তমৈথুনের ফলে।






সিদ্ধান্তে আসতে চিকিৎসকরা বেশ কয়েকটি সমীক্ষার মধ্যে দিয়ে গিয়েছেন। ২০০৮ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্যানসার গবেষণা বিভাগের তরফে একটি সমীক্ষা চালানো হয়। তাতে দাবি করা হয়, ২০ থেকে ৩০ বছর বয়সের মধ্যে যে পুরুষেরা বেশি মাত্রায় যৌনসঙ্গমে লিপ্ত হন, বয়স বাড়লে তাঁদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ে। যদিও বিজ্ঞানীরা তখন জানিয়েছিলেন, হস্তমৈথুনের ক্ষেত্রে বিষয়টি কী, সে বিষয়ে তাঁরা নিশ্চিত নন।






আগের গবেষণার ফলকে ভুল প্রমাণিত করে ২০০৮ সালেরই অন্য একটি গবেষণাপত্র। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেই গবেষণাপত্রে দাবি করা হয়, হস্তমৈথুন পুরুষের স্বাস্থ্যের জন্য খুবই ভাল। এবং বয়সের সঙ্গে সঙ্গে তার উপকারিতাও টের পাওয়া যায়।






পরবর্তীকালে অস্ট্রেলিয়ার ক্যানসার চিকিৎসকদের অন্য একটি গবেষণাপত্রও সমর্থন করে হার্ভার্ডের গবেষণাপত্রটিকে। বলা হয়, অল্প বয়স থেকে যে পুরুষরা নিয়মিত হস্তমৈথুন করেন, তাঁদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে।