Pinterest marketing

পিন্টারেস্ট মার্কেটিং কি ? কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং করবেন ?

পিন্টারেস্ট মার্কেটিং কিঃ বর্তমান আধুনিক যুগে ব্যবসায়ের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম অনেক গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম। যার মাধ্যমে নিজের ব্যবসার খারাপ ভালো যেমন বোঝা যায় তেমনি বাজারে কি ধরনের পন্যের চাহিদা তা বোঝা যায়।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে নিজের পন্যের বাজার চাহিদা সম্পর্কে ধারনা হয় এবং ক্রেতা সে পন্য কিভাবে নিচ্ছে বা নিজের পন্যের কতটা উন্নত করা যায় সে সম্পর্কে একটা ধারনা পাওয়া যায়।

তাছাড়া বর্তমান সময়ে ব্যবসা করতে হলে আধুনিকায়ন বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ। ব্যবসার উন্নতির জন্য বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম বেশ সহায়ক। সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবসাকে নতুন এক উন্নতির শিখরে নিয়ে গিয়েছে। যার মাধ্যমে প্রতিনিয়ত বিভিন্ন পর্যায়ের মানুষ ব্যবসা করছেন এবং সোশ্যাল মিডিয়ার গুরুত্ব উপলব্ধি করছেন।

স্যোশাল মিডিয়ার একটি স্থান হল পিন্টারেস্ট। আজ আমরা জানব কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং করতে পারবেন বা কেন Pintarest Marketing করবেন। তাহলে চলুন জেনে নেই Pinterest মার্কেটিং কিভাবে আপনাকে সাহায্য করবে।

Pinterest marketing
Pinterest marketing

পিন্টারেস্ট কি? (Pintarest কি?)

Pinterest একটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে ব্যবহারকারীরা তাদের পন্য, ব্যবসায়ীক কার্ড, বা বিনোদনমূলক ভিজ্যুয়াল সামগ্রী সবার সাথে শেয়ার করে।

আপনি Pinterest ব্যবহারকারী হয়ে থাকলে আপনার নির্বাচিত পণ্য বা সাইট কে  একটি সাধারণ থিম সহ বোর্ড অনুযায়ী সংযুক্ত করে পিন করতে পারবেন। যাতে অন্যান্য ব্যবহারকারীরা তাদের আগ্রহের বিষয়গুলো আপনার বোর্ড বা পিন থেকে পেয়ে যায়।

আপনি যদি এখনও Pinterest অ্যাকাউন্টটি না খোলেন, তবে এখনই সময় এটি ব্যবহার করার। একবার আপনি সাইন আপ করার পরে, আপনি নিজের পন্য যেকোন ভাবে শেয়ার করতে পারবেন। যার জন্য এটি একটি জনপ্রিয় সামাজিক প্ল্যাটফর্ম।

আরও পড়ুন- ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করবেন কিভাবে?

প্ল্যাটফর্মটিতে নিজের পন্য প্রচার করতে, আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইস থেকে আপনার ব্যবসায়ের পন্য ছবি বা ভিডিও আপলোড করুন, প্ল্যাটফর্মটিতে আপনি পিন করতে পারবেন যেকোন পন্য এবং পিন্টারেস্ট ব্রাউজার বোতামটি ব্যবহার করে ওয়েবে আপনার পণ্যের সম্পর্কে নোটিফিকেশন পাবেন।

সবচেয়ে ভালো প্রচারের সিস্টেম হল আপনার বন্ধু এবং প্রতিযোগীদের বোর্ডগুলি অনুসরণ করুন। লাইক করুন এবং অন্যের পিনগুলিতে মন্তব্য করুন। পুনরায় পিন করুন (বা পুনরায় পোস্ট করুন) পন্য বা সেবা এবং আপনার পিন গুলিতে আপনার ওয়েবসাইট এবং ব্লগের লিঙ্কগুলি যোগ করুন এবং সবার সাথে শেয়ার করুন।

Pinterest এ ব্যক্তিগত এবং ব্যবসায়িক অ্যাকাউন্ট রয়েছে তা সম্পর্কে জানা জরুরী। একটি ব্যবসায়িক অ্যাকাউন্ট তৈরি আপনাকে পিন্টেস্ট অ্যানালিটিক্স এবং ভিজ্যুয়াল বিষয়গুলো অনুসন্ধান করতে সাহায্য করবে।

আপনি যদি একটি নেটিভ ভিডিও প্লেয়ার তৈরি করেন তবে পিন্টারেস্ট বিজ্ঞাপন গুলি চালানোর ক্ষমতা সহ অন্যান্য বৈশিষ্ট্য গুলিতে অ্যাক্সেস পাওয়ার অনুমতি আপনাকে দেবে।

মার্কেটারদের জন্য Pinterest প্ল্যাটফর্ম সবচেয়ে কার্যকরী করে তোলে। এখন, আপনাকে আপনার ভিজিটরদের উপর কিছু পিন্টারেস্ট কৌশল অবলম্বন করতে হবে।

পিন্টারেস্ট মার্কেটিং কি?

Pinterest মার্কেটিং আপনার ব্যবসায়ের প্রচার করতে যত ধরনের কৌশল ব্যবহার করতে হয় তার একটি অংশ। পিন্টারেস্ট মার্কেটিং শুধুমাত্র ব্লগারদের জন্য নয়, পিন্টারেস্ট ব্যবসায়ের জন্যও যা ব্যবসায়ের কাস্টোমারদের ভিজ্যুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করতে আগ্রহী করে। Pinterest একটি ব্যবসা, সাইট, ব্লগ, পেজ যেকোন কিছুওকে প্রচার করতে সর্বোচ্চ সহায়তা করে থাকে।

কেন পিন্টারেস্ট মার্কেটিং করব?

আপনার ব্যবসা প্রতিষ্ঠান আছে বা কোন ব্লগ পেজ আছে। যেখানে অনেক ধরনের ভিজিটর আসে কিন্তু আপনি চাচ্ছেন আরও বেশি ভিজিটর যেন আপনার কাজ সম্পর্কে জানে। বাইরের দেশের মানুষ যেন আপনার পন্য সম্পর্কে বা সাইট সম্পর্কে জানে।

তার জন্য আপনাকে করতে হবে Pinterewharst Marketing যা করার ফলে খুব দ্রুত প্রচার করা সম্ভব এবং পিন্টারেস্টে লক্ষ লক্ষ মানুষের এক সম্ভার। যেখানে পণ্যের বা সাইটের প্রচার করা খুব সহজ।

কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং করবেন ?

Pintaest Marketing করা খুব সহজ। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় Marketing করার প্ল্যাটফর্ম হল পিন্টারেস্ট। তাই আপনাকে আগে জানতে হবে কিভাবে মার্কেটিং করা হয় এবং কোন বিষয়গুলোতে গুরুত্ব দিতে হয়। আমাদের এই সম্পূর্ন আর্টিকেলে আপনি পেয়ে যাবেন ফুল গাইডলাইন।

আপনাকে পিন্টারেস্ট মার্কেটিং করতে হলে ৪টি বিষয় মাথায় রাখতে হবে।

  • আপনার পণ্যের ছবি বা ভিডিও প্রকাশ করুন,বা আপনার সাইটের কনটেন্ট প্রকাশ করুন।
  • প্রতিটির আলাদা বোর্ড তৈরি করুন এবং পিন করুন।
  • অন্যদের সাথে শেয়ার করুন বোর্ড বা পিন।
  • ওয়েবসাইট ট্র্যাফিক এবং অনলাইন বিক্রয় বাড়াতে বেশি বেশি পিন করুন।

যত বেশি পিন করা যায় তত বেশি আপনার সাথে অন্যদের যোগাযোগ তৈরি হবে এবং পণ্যের সম্পর্কে প্রচার হবে। এছাড়া আলাদা আলাদা করে বোর্ড তৈরি করার ফলে পণ্যের বা সাইটের প্রচার হয় ভালো।

পিন্টারেস্ট মার্কেটিং করতে কি লাগে?

পিন্টারেস্ট মার্কেটিং করতে হলে প্রয়োজন ইমেইল আইডি যার মাধ্যমে আপনি ওপেন করবেন একটি একাউন্ট। আপনার ওপেন করতে হবে বিজনেস একাউন্ট যার মাধ্যমে আপনার সাইটের প্রচার করার বিভিন্ন সুবিধা পাবেন।

এরপর আপনার সাইটের লোগো এবং সাইটের সম্পর্কে কিছু ধারণা দিয়ে ফুল একাউন্ট সাজাবেন। এরপর আপনি সাইটের বা পণ্যের প্রচার বা মার্কেটিং শুরু করবেন। প্রতিদিন একটি করে বোর্ড তৈরি করবেন এবং পিন করবেন।

পিন্টারেস্ট মার্কেটিং এর লাভ কি?

মার্কিন যুক্তরাষ্ট্রে পিন্টারেস্ট ৮৩ শতাংশ মানুষের মাঝে পৌছায়, যা ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট এবং টুইটারের চেয়ে অনেক বেশি এবং দ্রুত। Pinterest এর পিনগুলি একটি ফেসবুক পোস্টের চেয়ে ১৬শ গুণ বেশি দীর্ঘ সময় নিয়ে স্থায়ী হয়।

পিন্টারেস্টের ৭৮ শতাংশ ব্যবহারকারী জানান যে কোনও ব্যবসায়ের পন্য কিনার জন্য আগ্রহী করে তোলে এবং সহায়তা করে। পিন্টারেস্টের ৬০ শতাংশ ব্যবহারকারী বলেছেন যে তারা পিন্টারেস্ট থেকে একটি নতুন ব্র্যান্ড বা পণ্য, সাইট সম্পর্কে জেনেছে। Pinterest ব্যবহারকারীরা অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইট থেকে ২৯ শতাংশ বেশি সময় ব্যয় করে পিন্টারেস্টে।

এখন আপনি বুঝে নিন যে কতটা লাভ পিন্টারেস্ট ব্যবহার করলে। আপনার পন্য খুব সহজে পিন্টারেস্টের মাধ্যমে মার্কেটিং করতে পারবেন। আপনার সাইটকে রিচ করতে হলে প্রচারের মাধ্যম হবে পিন্টারেস্ট।

1 thought on “পিন্টারেস্ট মার্কেটিং কি ? কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং করবেন ?”

  1. Pingback: ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করবেন কিভাবে? – Dhaka Source

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top