Tuesday , June 15 2021

নারীর স্মার্ট কার্ডে পুরুষের ছবি







চুয়াডাঙ্গার আলমডাঙ্গা পৌর শহরের ৯ নম্বর ওয়ার্ডের বন্ডবিল এলাকার বাসিন্দা ফুলকুমারী নামে এক নারীর জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ডে দেয়া হয়েছে পুরুষের ছবি। এতে সরকারি সব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তিনি।

স্থানীয় সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ ফেব্রুয়ারি জেলার আলমডাঙ্গা পৌর শহরে জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়। পৌর শহরের ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মোছা ফুলকুমারীর কাগজে তৈরি জাতীয় পরিচয়পত্রে নিজের ছবিসহ সব তথ্য ঠিক ছিল। কিন্তু নতুন পাওয়া স্মার্ট কার্ডে নাম ঠিকানা ঠিক থাকলেও নিজের ছবির জায়গায় অপরিচিত এক পুরুষের ছবি দেয়া হয়েছে।

এমন কার্ড দেখে হতবাক হয়ে যান ফুলকুমারী। তিনি কার্ড বিতরণকারীদের কাছে বিষটি নিয়ে অভিযোগ করেন। তারা আলমডাঙ্গা উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে বলেন।






ফুলকুমারী জানান, স্বামী মারা যাওয়ার পর তিনি তার বাবার বাড়িতেই থাকেন। পরের বাড়িতে কাজ করে কোনোরকম জীবন-যাপন করে আসছেন। বর্তমানে তিনি সরকারের দেয়া বিভিন্ন ভাতার কার্ড করতে গিয়ে স্মার্ট কার্ডের ভুলের কারণে বিপাকে পড়েছেন।

এ বিষয়ে আলমডাঙ্গা পৌর শহরের ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সাইফুল মুন্সী বলেন, ‘ফুলকুমারীর স্মার্ট কার্ডে ভুল থাকায় সরকারি কোনো ভাতা তাকে দেয়া যাচ্ছে না। যেহেতু ওই নারী আমার ওয়ার্ডের বাসিন্দা এ কারণে তাকে সঙ্গে নিয়ে নির্বাচনে অফিসে গিয়েছি। উপজেলা নির্বাচন কর্মকর্তার সঙ্গে কথা বলে নিজের টাকা খরচ করে স্মার্ট কার্ড সংশোধনের জন্য আবেদন জমা দিয়েছি। সোমবার সকালেও নির্বাচন অফিসে গিয়ে খোঁজ নিয়েছি বিষয়টির ব্যাপারে। নির্বাচন অফিসার জানিয়েছেন খুব তাড়াতাড়ি সংশোধনকৃত স্মার্ট কার্ড হাতে পাওয়া যাবে।’






এ ব্যাপারে আলমডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা (ইউএনও) এম এস জি মোস্তফা ফেরদৌস জানান, ফুলকুমারীর বিষয়টি জানার পর স্মার্ট কার্ডের ভুল সংশোধনের আবেদন করা হয়েছে। খুব তাড়াতাড়ি তার সংশোধনকৃত স্মার্ট কার্ড হাতে পাওয়া যাবে।’