Monday , June 14 2021

চেহারা ফর্সা করুন প্রাকৃতিক ৫টি পদ্ধতিতে






জ’ন্মগতভাবে আম’রা একেকজন একেক ধ’রনের গায়ের রং পাই। কেউবা ফর্সা, কেউবা শ্যামলা। গায়ের রং চা’পা হলে তা নিয়ে মন খা’রাপ করেন অনেকেই।

আরেকটু উজ্জ্বল ত্বক পাওয়ার আকাঙ্ক্ষা থাকে তাদের। আবার জ’ন্মগতভাবে ফর্সা ত্বক পেয়েও ধুলোবালি আর রোদের কারণে তা হারাতে বসেন অনেকেই।






তাই ত্বকের উজ্জ্বলতা ধ’রে রাখতে তখন নানারকম ক্রিম ব্যবহার করে থাকেন। কিন্তু সেসব ক্রিম কেমিক্যালযুক্ত হওয়ার কারণে তা ত্বকের জন্য সবসময় উপকারী নাও হতে পারে। তাই ফর্সা পেতে মেনে চলতে পারেন এই উপায়গুলো-

১) পেঁপে আর ডিমের মাস্ক: পেঁপে আর ডিম একস’ঙ্গে ব্যবহার করলে ত্বকের রঙ আস্তে আস্তে ফর্সা হচ্ছে আর হালকা হবে। তার স’ঙ্গে আ’সছে একটা সুন্দর উজ্জ্বল ভাব। ডিমের প্রোটিন ত্বককে টানটান রাখবে। এর স’ঙ্গে দই যখন যোগ হবে তখন তা আপনার স্কিনকে ভি’তর থেকে প’রিষ্কার করবে।






৩ চামচ পেপের রস, ২ চামচ দই, ৪ চামচ অ্যাপেল সিডার ভিনিগার, ৩ চামচ আমন্ড অয়েল, গ্লিসারিন ও একটি ডিমের সাদা অংশ নিন। গ্লিসারিন আর ডিম ছাড়া বাকি সবকটি উপকরণ একটি পাত্রে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটা ঘন পেস্ট মতো তৈরি হবে।

সেটা এবার ফ্রিজে রেখে দিন ঘণ্টা দুয়েকের মতো। তারপর বের করে তাতে দিন গ্লিসারিন আর ডিমের সাদা অংশ। খুব ভালো করে মেশান। এবার এই পেস্ট মুখে মাখু’ন আর রেখে দিন প্রায় ২০ থেকে ২৫ মিনিট। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।






২) বেসন আর লেবুর রসের প্যাক: ত্বকের জন্য বেসন বেশ উপকারী। আর এর পাশাপাশি লেবু খুব ভালোভাবে ত্বককে প’রিষ্কার করে। ৩ চামচ বেসন, ২ চামচ লেবুর রস, ১ চামচ হলুদ গুঁড়া ও সামান্য গোলাপ জল নিন। সবকটি উপকরণ খুব ভালো করে একটি পাত্রে মিশিয়ে নিন।

তারপর তা মুখে মাখু’ন। মি’শ্রণটা মুখে শুকোতে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটা আপনি সপ্তাহে দুদিন ক’রতে পারেন। হলুদ আপনার ত্বকে উজ্জ্বলতা বাড়াবে আর এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান কোনো রকম দাগ হতে দেবে না।






৩) মধু আর লেবুর রসের প্যাক: লেবুর রস মুখ প’রিষ্কার করে, ডিটক্সিফাই করে সেটা তো আম’রা সবাই জানি। স’ঙ্গে মধু খুব সুন্দর ভাবে মুখের ময়েশ্চার ধ’রে রাখে। তাই এই মাস্ক কিন্তু খুব কা’র্যকরী।

২ চামচ মধু ও ২ চামচ লেবুর রস নিন। দুটি উপকরণ মিশিয়ে মুখে মাখতে হবে। তারপর তা রেখে দিতে হবে ২০ মিনিট। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিন দিন এটা করাই যায়।






৪) দুধ আর লেবুর রসের প্যাক: দুধ ত্বকের জন্য যে কত ভালো তা আম’রা সকলে জানি। এটি ত্বককে প’রিষ্কার করে, নরম রাখে। ৩ চামচ দুধ, ২ চামচ লেবুর রস, ১ চামচ মধু ও হলুদ গুঁড়া নিন।

একটি পাত্রে দুধ নিয়ে তাতে বাকিসব উপকরণ মেশান। তারপর এই প্যাক মুখে মাখু’ন। শুকোতে দিন আর গরম পানি দিয়ে ধুয়ে নিন। মুখে স’ঙ্গে স’ঙ্গে একটা উজ্জ্বলতা দে’খতে পাবেন। সপ্তাহে এক দিন করে করুন।






৫) টমেটো আর মধুর প্যাক: মুখে যদি রোদের থেকে হওয়া পোড়া দাগ থাকে বা মুখ অতিরি’ক্ত কালো হতে শুরু করে, তাহলে এটি ব্যবহার করুন। টমেটো এই দাগ খুব ভালোভাবে হালকা ক’রতে পারে। একটি টমেটো ও ৪ চামচ মধু নিন।

একটি পাত্রে আগে টমেটো চটকে নিন। তার মধ্যে এবার মধু মিশিয়ে ভালো করে মেশান। এই প্যাক মুখে মেখে রেখে দিন ২০ মিনিট মতো। তারপর গরম পানিতে ধুয়ে নিন। মুখ স’ঙ্গে স’ঙ্গেই তরতাজা লাগবে।