Tuesday , June 15 2021

বাড়ির উঠোনে টবে শসা চাষ করার দারুন সহজ পদ্ধতি

আমাদের মধ্যে অনেকেরই বাড়ির মধ্যে ছোটখাটো একটি বাগান তৈরি করার সখ থেকে থাকে । বাজারে এমন কিছু ধরনের গাছ থাকে যেগুলো বাড়িতে অনায়াসে চাষ করা যেতে পারে। বারবার ছুটতে হবে না বাজারে।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

কিন্তু বাড়িতে এসে রকম ভাবে জায়গা না থাকার জন্য সেই ইচ্ছেটাকে ইচ্ছের জায়গাতেই রেখে দিতে হয়। বাস্তবে কোনদিন আনা সম্ভব হয়ে ওঠে না । কিন্তু আপনাদের এখন আমি বলেছি যে বাড়িতে জায়গা না থাকলেও কিভাবে ছোট জায়গার মধ্যে আপনি আপনার প্রিয় গাছ চাষ করতে পারবেন।

আমি এই মুহূর্তে যে গাছটি চাষ করা কথা বলি সেটি হচ্ছে শশা গাছ । আমরা সকলে জানি শশা র উপকারিতা ।শশা ত্বকের ক্ষেত্রে অত্যন্ত উপকারী । ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনতে ত্বককে মসৃণ করতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান ।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

এর পাশাপাশি এটি হার্ট জনিত সমস্যা থেকে মুক্তির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ।। তো চলুন দেখে নেওয়া কিভাবে বাড়ির মধ্যে শশা গাছ চাষ করা যেতে পারে।

প্রথমে আপনাকে বাজার থেকে একটি টব এবং নার্সারি থেকে শসা বীজ নিয়ে আনতে হবে। এরপর টবের মধ্যে জৈব সার মিশিয়ে বিশেষ মাটি প্রস্তুত করতে হবে। এবার সেই মাটির মধ্যে বীজ গুলিকে প্রতিস্থাপন করতে হবে । যেহেতু বীজ রোপন করার পর প্রথমবার আপনি জল দেবেন তাই খেয়াল রাখবেন প্রথমবার জল যেন অতিরিক্ত পরিমাণে না হয়ে যায় ।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

আবার খুব কমও যেন না হয় বীজ রোপন করার তিন দিন পর দেখবেন সেই শসা বীজ গুলি থেকে ছোট ছোট পাতা গজিয়েছে । এবং এটি এক থেকে দু মাস রেখে দেবার পর গাছটি বড় হয়ে গেছে

শশা গাছ যেহেতু লতানো গাছ তার জন্য প্রথম থেকে মাচা তৈরি করে রেখে দাও ভালো। অবশেষে এক থেকে দুই মাস পর আপনি হাতেনাতে পেয়ে যাবেন জৈব রাসায়নিক পদ্ধতিতে চাষ করা শসা যা বাজার থেকে অত্যন্ত সুস্বাদু।

Leave a Reply