Saturday , May 1 2021

ঈদের আগে সব পরিবহন বন্ধের পরামর্শ

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

করো’না সংক্র’মণের দ্বি’তীয় ঢেউ নি’য়’ন্ত্রণে সর’কারের জারি করা সর্বা’ত্মক লক’ডাউনে ৭০ শতাংশ সুফল পাওয়ার কথা বলা হচ্ছে। তবে এরই’মধ্যে ঈদ-উল ফিতরকে সামনে রেখে গণ’পরিব’হন চালু ক’রার দাবি জানি’য়েছেন পরিবহন মালি’ক ও শ্র’মিকরা।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

এমন অব’স্থায় ঈদে’র সময় গণ’পরি’বহন চালু তো দূ’রের কথা জরুরি ছাড়া সব ধ’রনের পরি’বহন পুরো’পুরি ব’ন্ধের পরাম’র্শ দিয়েছেন বি’শে’ষজ্ঞ’রা। তারা বলছেন, অন্যথায় এতদি”নের লক’ডা’উনে পরি’স্থি’তির যত’টা উন্নতি হয়েছে, তা আবার অব’নতির দিকে যাবে।

গত ৫-১১ এপ্রিল ক’ঠোর বি’ধিনি’ষে’ধের পর ১৪-২১ এপ্রিল সর্বা’ত্মক লক’ডাউ’নের ঘোষ’ণা দেয় সর’কার। পরে তা ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়, যা আগামী মাসের ৫ মে পর্যন্ত অ’ব্যা’হত রাখার কথা জানানো হয়েছে।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

সরকারি হিসাব বলছে, গত তিন সপ্তা’হের মধ্যে করোনায় মৃ’ত্যুর সংখ্য গত ২৪ ঘণ্টায় সর্ব’নি’ম্ন ছিল, ৫৭ জন। লক’ডাউন ঘো’ষ’ণার সময় এই সংখ্যা ছিল শতা’ধিক। এ নিয়ে মৃ’তের সং’খ্যা বে’ড়ে দাঁ’ড়ালো ১১ হাজার ৪৫০।

এ ছাড়া গত ২৪ ঘণ্টা’য় সং’ক্র’ম’ণের সংখ্যা ছিল ২ হা’জার ১৭৭ জন, যা লক’ডাউ’ন ঘো’ষণার সম’য়ের চেয়ে অনে’ক’টাই কম। এ নিয়ে আ’ক্রা’ন্তের সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ৫৯ হাজার ১৩২।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

এমন প্রে’ক্ষা’পটে গণপ’রি’বহন চালুর দা’বির বিষয়ে উ’ল্টে মত প্র’কাশ করেছেন আইই’ডিসি’আর-এর উপ’দে’ষ্টা ড. মুশ’তাক হোসেন। তিনি মনে করেন, সংক্র’ম’ণের শূন্যে’র কো’টায় না’মাতে প্র’য়ো’জনে অফি’সসহ সব’কিছু ব’ন্ধ করে দেয়া উচিত।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

সংক্র’মণ শূ’ন্যের কো’টায় নাম’লে গণ’পরিব’হনসহ বি’ভিন্ন প্র’তিষ্ঠা’ন ধীরে ধীরে খুলে দেয়া সম্ভব উ’ল্লেখ করে ড. মুশ’তাক বলেন, কিন্তু সংক্র’ম’ণের হার এখনো ১০ শতাং’শে থাকা’য় সেটি এখ’নই সম্ভব নয়।

এ বিষয়ে জন’স্বা’স্থ্য বি’শেষজ্ঞ ডা. লে’লিন চৌ’ধুরী বলছেন, লক’ডাউ’নের জন্য আ’ক্রা’ন্তের সং’খ্যা ২৩ থেকে ১০ শ’তাং’শে নে’মেছে। এখন ঈদের আগে গণপরিবহন চালু তো নয়ই, বরং জ’রুরি পরিবহন ছাড়া সব পরি’বহন বন্ধ করে দেয়া উচিত।

       
     

     

       
     

     

       
     

     

       
     

     

       
     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *